ইনভেস্টরদের অবশ্যই রেগুলেটরি বডির মাধ্যমে প্রটেক্টেড হতে হবে

 হুমাযুন রশীদ, শিল্প উদ্যোক্তা

 আমি প্রথমে বলতে চাই ভোক্তা হিসেবে। আমি কিন্তু নিজে একজন ভোক্তা। আপনি যদি আমাকে এনার্জিপ্যাকের প্রতিনিধি বলেন তাহলে তো আমি খুব একটা কম্ফর্ট জোনে নাই এই ব্যাপারে। এনার্জিপ্যাক কথাটার মানে হচ্ছে pack the energy for the future generations. সভ্যতার শুরু থেকেই জ্বালানি এসেছে। জ্বালানি থেকে সভ্যতার শুরু এবংএই সভ্যতা যতদিন বেঁচে থাকবে জ্বালানি ততদিন থাকবে।সেটা সোলার থেকে আসুক অথবা অন্য যে কোন উৎস থেকে আসুক। সবচাইতে আগে যে জিনিসটা আমি যদি নিজেকে ভোক্তা হিসেবে বলি আমার যে অধিকার সে অধিকারটুকুযেখানেই থাকুক না কেনসেই জিনিসটা যাতে সংরক্ষিত হয়।

সেটা যদি সরকারি প্রশাসনে আছেনউনি কিন্তু আমার ট্যাক্সে চলেন এ জিনিসটা এখনো আমরা প্রচলিত করতে পারি নাই। আমি মনে হয় একমাত্র এখানে শিল্প উদ্যোক্তা। আমার প্রতিষ্ঠান ১০ হাজার লোক কাজ করেন,৮৩৩জন প্রকৌশলী কাজ করেন। প্রাইভেট সেক্টর এই এতগুলো এম্প্লয়মেন্ট তৈরি করতে পেরেছে এজন্য আশা করি আপনারা সুনজরে দেখবেন একটা প্রাইভেট সেক্টর প্রতিষ্ঠান কে।এলপিজিতে আমার প্রতিষ্ঠান এর ইনভেস্টমেন্ট আছে। এই এলপিজি করার জন্য আমাকে আটাশটি লাইসেন্স নিতে হয়েছে। এই ২৮ টি লাইসেন্স ২৮ টি অধিদপ্তর থেকে সংগ্রহ করতে হয়েছে। এই ২৮টি অধিদপ্তরের যদিএকেকটা অধিদপ্তরে একমাস করে সময় লাগে তাহলে ২৮ মাস সময় লাগার কথা। আমি কার কাছে যাব?

সেই যাওয়ার জায়গা নেই। এখানে বার্ক আরেকটা রেগুলাটরি বডি। বার্ক কি আসলেই রেগুলেটরি বডি?

আমরা যারা প্রাইভেট সেক্টর ইনভেস্টমেন্ট করেছিআমরা ঠিক কি অভিশাপ নিয়েই পৃথিবীতে এসেছি জানিনা। আমাদের দেশে যারা উদ্যোক্তা তাদের হাজার হাজারচ্যালেঞ্জ আছে।

আমি বার্ক কে আরো বেশি শক্তিশালী দেখতে চাই উদ্যোক্তা হিসেবে। বার্ক যদি আমার রেগুলেটর হয়, বিপিসি যাতে রেগুলেটর না হয়।বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন এর একটা ব্যবসায়িক প্রতিষ্ঠান এটা এলপিজি এর ব্যবসা করে।এর এলপিজি লিমিটেড নামে একটা ব্যবসা প্রতিষ্ঠান আছে সে যদি আমাকে রেগুলেট করে এর চাইতে দুঃখজনক আর কিছু থাকবে না। আজকে আমি কার দ্বারা রেগুলেটেড হব? একজনকে দিয়ে আমি রেগুলেটেড হব? I should have one father or one mother. হলে হবে কি আমি যদি রেগুলেটেড হই, প্রপারলি রেগুলেটেড হই। আমিও তো একজন ভোক্তা তাহলে আমি ভোক্তা হিসেবে প্রটেক্টেড হব।

আমি চাই আমি প্রটেক্টেড হব একজন ইনভেস্টর হিসেবে এবং ভোক্তা ও যাতে প্রটেক্টেড হয়। আজকে আপনি দেখেন গুলশান ধানমন্ডি বারিধারা কিংবা বনানীর মতো জায়গায় বসবাস করি পাইপলাইনে গ্যাস ব্যবহার করে। কত টাকা দেয়? যাদের মিটার আছে তারা একটা অ্যামাউন্ট দেয় আর যারা মিটার বিহীন তারা কত টাকা দেয় এটা হিসাব করে দেখেছেন?

আমার বাড়ি ঝিনাইদহ ।ঝিনাইদহেযে লোকটাএলপিজি ব্যবহার করেসে মাথাপিছু কত টাকা খরচ করে!এটা একটা হিসাবের ব্যাপার আছে। দেখা যাবে সে অনেক কম টাকা আয় করে অনেক বেশি টাকা খরচ করছে। এ জায়গায় একটা দেখার ব্যাপার আছে। দেখার ব্যাপার হচ্ছে একজন ভোক্তা তাকে আমি প্রটেক্ট করতে পারছিনা। সে অনেক বেশি টাকা দিচ্ছে আর ধানমন্ডি বা গুলশান এবসবাসকারী ওই পাইপলাইন গ্যাস ব্যবহারকারীরা অনেক কম পয়সা দিয়ে মাথাপিছু জ্বালানি ব্যবহার করছে।

আমি একজন ভোক্তা কিংবা উদ্যোক্তা হিসেবে যদি বারক কে  রেগুলেট করতে পারি তাহলে ব্যুরোক্রেসি আমলাদের যে জালসেটা থেকে বের হতে পারব।এই জাল টা বড়ই শক্ত জাল। আমার ধারনা আপনারা সেই জালটা কেউ দেখেননি।এটা কি কষ্টকর সেটা ভাষায় বলা যাবে না। আমি আমার প্রজন্মে পড়ে গেলাম পরবর্তী প্রজন্ম এই জালে ঢুকবে না। ঢুকতে চাইবে না।

তবে একটা জিনিস আমি সম্প্রতি জ্বালানি নিয়ে একটুখানি বলেছিলাম যেটা হচ্ছে ডিজেল আমরা ছোটবেলায় দেখেছি যে আমাদের বাস ভাড়া হয়তো এক টাকা বেড়েছে আটটা বাস পোড়ানো হয়েছে। এটা ভালো না তারপরও হয়েছে। আন্দোলন হয়েছে। আজকে এই যে ২২% ডিজেলের দাম বাড়লো আপনারা ঘুমাচ্ছেন এখনো? আমাকে এটা আমাকে ব্যাথা দিয়েছে কষ্ট দিয়েছে। আমি টেলিভিশনে বলেছি যে ডিজেলের দাম সাময়িকভাবে বাড়বে এবং মার্চের আগে ডিজেলের দাম কমে যাবে। আপনি দেখেন তো, এই এনার্জি প্রাইস কিন্তু কমে আসছে। ৭৬ ডলারের মতো প্রতি ব্যারেল কমে আসছে। তাহলে সরকারকে আবার সেই ভোক্তার কাছ থেকে লাভ করবে? এটাই যদি নিয়ম হয় বার্ক কি ঘুমাচ্ছে? বার্ক এর কাছে কেন এই কন্ট্রোল ম্যানেজমেন্ট গুলা আনতে পারছি না?

আমি উদ্যোক্তা আমি একটা জায়গায় বলবো যে এলপিজির যে ট্যারিফ হয়েছে এটার ব্যাপারে অনেক আলোচনা হওয়ার মতো অবকাশ আছে। আমি একজন ইনভেস্টর হিসেবে বলব যেভাবে ট্যারিফ ক্যালকুলেট করা হয়েছে সেটা একটা বিতর্কিত ট্যারিফ। আমি চাই যে বার্ক যদি প্রপারলি রেগুলেটেড হয়, প্রপারলি যদি ভোক্তা অধিকার সংরক্ষণ করতে পারে আর আপনারা যে উদ্যোগ নিয়েছেন তাহলে আমরা যারা প্রাইভেট সেক্টর ইনভেস্টর আমরাও কিন্তু আপনাদের সমাজের লোক আপনাদের ভাই।

আমি এর সাথে বলবো ,ডাল, মাছ, মাংস এটা আমাদের আরও একটু বেশি করে দেখা দরকার। এগুলোর ক্ষেত্রে পার্সেন্টেজ বেড়ে গেলে দেখবেন যে পার্সেন্টেজ ইফেক্ট ইস ভেরি হাই। কারণ প্রতিদিন আমাকে চাল খেতে হয়। এলপিজি আমি যদি ইউজ করতে না করি তাহলে অল্টারনেটিভ এনার্জি ইউজ করতে পারবো।